বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০৭:২৮ অপরাহ্ন

খবরের শিরোনাম:
বিজয়নগরে সেই কুখ্যাত প্রতিবন্ধী ৩য় শ্রেণীর ছাত্রী ধর্ষণকারী গ্রেফতার। বিজয়নগরে প্রতিবন্ধী ৩য় শ্রেণীর ছাত্রী ধর্ষণ, চেষ্টা অভিযোগে মামলা। বিজয়নগরের বুধন্তী ইউনিয়ন ওয়ার্ড আওয়ামীলীগের কর্মীসভা অনুষ্ঠিত। ব্রাহ্মণবাড়িয়ায় গাঁজাসহ নম্বর বিহীন সিএনজি জব্দ করেছে হাইওয়ে পুলিশ । ব্রাহ্মণবাড়িয়ার কুখ্যাত খুন, অস্ত্র ও মাদক ব্যবসায়ী সেই জুয়েল গ্রেফতার। ব্রাহ্মণবাড়িয়ায় বহুগুণী তালশাঁস বিক্রির ধুম। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে মাদক ব্যবসায়ীও সেবনকারী ৫ জন গ্রেফতার। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সড়ক দুঘর্টনায় মোটরসাইকেল আরোহী নিহত। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার। বিজয়নগরে ১০০ টি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত।

বিজয়নগরে অপরিপক্ক লিচু বিক্রির ধুম।

ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার বিভিন্ন বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন জাতের অপরিপক্ক লিচু। তবে বৈরি আবহাওয়ার কারণে এ বছর ফলন কম হয়েছে বলছেন চাষীরা,
যা উৎপাদন হয়েছে তার মধ্যেও অজ্ঞাত কারণে গাছ থেকে ঝরে পড়া, ঝড়, শিলা বৃষ্টি, অতিবৃষ্টি ও অনাবৃষ্টির কারণে নষ্ট হচ্ছে মৌসুমি এই ফল, পূঁজি হারানোর শঙ্কায় সময়ের আগেই গাছ থেকে লিচু আহরণ করে বিক্রি করছে ব্যবসায়ীরা।

উপজেলায় রয়েছে ছোট-বড় ৬২২ টি লিচু বাগান, বোম্বাই, চায়না-থ্রিসহ বিভিন্ন জাতের লিচু। ব্যবসায়ীদের দাবি, এবার অনাবৃষ্টিসহ বৈরি আবহাওয়ার কারণে ফলন হয়েছে কম, এরই মধ্যে বাজারে উঠেছে লিচু।
বাড়তি লাভের আশায় অপরিপক্ক লিচু বাজার সয়লাব, ক্রেতারা অপরিপক্ষের দিকে ভ্রুক্ষেপ না করে নির্দ্বিধায় লিছু কিনে নিয়ে যাচ্ছে বাড়তি দামে।

তবে এই লিচু নিয়ে উদ্বেগও রয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ মাসুম জানান, পরিপক্ক হওয়ার আগে অসাধু ব্যবসায়ীরা যদি কার্বাইড জাতীয় কেমিক্যাল ব্যবহার করে ফল পাকিয়ে বাজারে বিক্রি করে থাকে, তবে এসব কার্বাইড মিশ্রিত ফল জনসাধারণের পাকস্থলীর রোগসহ ক্যান্সার পর্যন্ত শরীরে বাসা বাঁধতে সাহায্য করবে, সর্বোপরি উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বাজার মনিটরিং এর ব্যবস্থা করা হবে, বাজারগুলোতে অপরিপক্ক এবং কার্বাইড মিশ্রিত ফল পাওয়া গেলে এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপসহকারী কৃষি কর্মকর্তা আশরাফুল আলম বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে এ বছর কিছুটা দেরিতে লিচুর ফুল ফুটেছে, তা না হয়তো ফেব্রæয়ারির শেষদিকে পরিপক্ক লিছু বাজারে পাওয়া যেত, উপজেলায় এ বছর ৪১৪ হেক্টর জমিতে ৬২২টি লিচু বাগানে বোম্বাই জাতের লিচু ২৯০ হেক্টর, পাটনাইয়া ১১০ হেক্টর চায়না-২, চায়না-৩ জাতের ১৪ হেক্টর জমিতে চাষ করা হয়েছে।

লিচু গাছে ফলের আকার হওয়ার পর পরই কৃষকরা মৌসুমী ফল ব্যবসায়ী ফরিয়াদের কাছে লিচু বাগান বিক্রি করে থাকেন, উক্ত ফড়িয়ারা বেশি লাভের আশায় বাজারের চাহিদা অনুসারে লিচু আহরণ করে বিক্রি করে থাকে।
এই মাসের শেষের দিকে সব জাতের লিচু বাজারে ধীরে ধীরে আসবে, অপরিপক্ক লিচু আকারে ছোট ও এর স্বাদ কম হবে, তাই বাজারমূল্যও কমে যেতে পারে। তাই পরিপক্ক হওয়ার পরই বাজারজাতের পরামর্শ কৃষি বিভাগের।

এ বিষয়ে সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রাবেয়া আফসার সায়মা জানান, পরিপক্ক হওয়ার আগেই বাজারে পাওয়া যাচ্ছে লিচু, এ বিষয়ে বাজার মনিটরিং করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© সর্বস্বত্ত সংরক্ষিত bijoynagartv ওয়েবসাইটের কোন তথ্য কপি করা আইনত দণ্ডনীয়।
Developer: DesigUs
error: ওয়েবসাইটের তথ্য কপি করা আইনত দণ্ডনীয়